নিজের দেহরক্ষীকে বিয়ে করলেন থাই রাজা

আন্তর্জাতিক ডেস্ক :

নিজের ব্যক্তিগত নিরাপত্তা বহরের ডেপুটি প্রধান সুথিদা অযুধ্যাকে বিয়ে করে তাকে রানি করলেন থাইল্যান্ডের রাজা ভাজিরালংকর্ন।

বৃহস্পতিবার (২ মে) রাজকীয় এক বিবৃতির বরাতে এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

বিবৃতিতে বলা হয়েছে, বুধবার (১ মে) হঠাৎই এমন ঘোষণা দিলেন রাজা মহা ভাজিরালংকর্ন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, রাজা ভাজিরালংকর্ন তার সঙ্গী হিসেবে সুথিদা ভাজিরালংকর্ন না অযুধ্যার নামই ঘোষণা করেন। নিয়ম অনুযায়ী এখন থেকে সুথিদাই হবেন রাজ্যের রানি। সুথিদা এখন থেকে রাজকীয় উপাধি বহন করবেন। এর মাধ্যমেই সুথিদা রাজ পরিবারের অংশ হলেন। 

কয়েক বছর ধরেই রানি সুথিদাকে রাজা ভাজিরালংকর্নের সঙ্গে প্রকাশ্যে বহু অনুষ্ঠানে দেখা গেছে। তবে এর আগে তাদের সম্পর্কের কোনো যথাযথ স্বীকৃতি ছিল না।

এদিকে ৪ মে (শনিবার) ৬৬ বছর বয়সী এ রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠান হবে। এর আগে এমন সিদ্ধান্ত সবাইকেই অবাক করেছে। 

এর আগে আরও তিনবার বিয়ে করেছিলেন থাইল্যান্ডের এ রাজা। তিন স্ত্রীর প্রত্যেকের সঙ্গেই তার বিচ্ছেদ হয়েছে। বর্তমানে তার সাত সন্তান রয়েছে।

অন্যদিকে দেশটির বিভিন্ন টেলিভিশন চ্যানেলে রাজার বিয়ের ভিডিও প্রকাশিত হয়েছে।

২০১৪ সালে সুথিদাকে নিজের ব্যক্তিগত নিরাপত্তা বহরে নিয়োগ দেন ভাজিরালংকর্ন। এর আগে থাই এয়ারওয়েজের ফ্লাইট অ্যাটেনডেন্ট হিসেবে কর্মরত ছিলেন সুথিদা।

২০১৬ সালে দেশটির রাজা ভুমিবল আদুলিয়াদেজের মৃত্যুর পর রাজতন্ত্রের নিয়ম অনুযায়ী তার ছেলে মাহা ভাজিরালংকর্নই পরবর্তী রাজা হওয়ার কথা। বিশ্বের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময়ের জন্য রাজা হিসেবে ক্ষমতায় ছিলেন আদুলিয়াদেজ। তিনি রাজা হিসেবে ৭০ বছর ক্ষমতায় ছিলেন।